Gazi Geyser ইন্সটল করার সঠিক নিয়ম

Gazi Geyser ইন্সটল করার সঠিক নিয়ম


ঠাণ্ডা পানিতে গোসলের ভয়? Gazi Geyser থাকতে আর নয়।

শীতে আপনার দৈনন্দিন জীবনে এক আতঙ্কের নাম ঠাণ্ডা পানি। গোসল ছাড়াও গৃহস্থালির যেকোন কাজে পানিকে এড়ানোর কোন সুযোগ নেই। সবসময় পানি ফুটিয়ে গরম করাও অনেক ঝামেলার কাজ। সেই আতঙ্ক আর ঝামেলা থেকে মুক্তি পেতে Gazi নিয়ে এল সম্পূর্ণ অটোমেটিক, বাহারী ডিজাইন এবং ক্যাপাসিটির (২০ লিটার, ৩০ লিটার, ৩৫ লিটার এবং ৪৫ লিটার) Gazi Geyser.

গিজার তো আর প্রতি বছর কিনবেন না, যদি কিনেন ভালো গিজারটিই কিনুন। দাম একটু বেশি হলেও, Gazi Geyser গুনে ও মানে বাজারের অন্যান্য যেকোন গিজারের চেয়ে ভাল। তাই যারা একটু বেশি দাম হলেও ভালো প্রোডাক্টটি কিনতে চান, তাদের জন্য Gazi-ই বেষ্ট চয়েজ।

এতে রয়েছে ৩ স্তরের Enamel Tank এবং Antibacterial Technology. যার ফলে দীর্ঘদিন পানি জমা থাকলেও কোন Bacteria হয় না। ভালো মানের গ্যালভানাইজড শীট দিয়ে তৈরি এবং ভিতরে গ্লাসউল ইন্সুলেশন থাকে বলে Gazi এর প্রতিটি মডেলের Geyser অগ্নিপ্রতিরোধক ও পানিকে গরম রাখে টানা ৮ -১০ ঘন্টা, বডি এম এস কালার কোটিং করা যা আপনাকে দিবে দীর্ঘ দিন ব্যবহারের নিশ্চয়তা। ৬০% বিদ্যুৎ সাশ্রয়ী Gazi Geyser একবার ইন্সটল করলে নিশ্চিত ভুলে যাবেন টানা ৫ বছর গরম পানি করার টেনশন।


তবে অন্যান্য গিজারের মত Gazi Geyser ইন্সটলের ক্ষেত্রে অবশ্যই কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। গিজার সঠিকভাবে ইন্সটল না করলে কয়েল পুড়ে যাওয়া, পানি ঠিকমত গরম না হওয়া, অতিরিক্ত চাপে ব্লাস্ট হওয়ার মত আরও অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন। চলুন জেনে নেই Gazi Geyser ইন্সটলের সঠিক নিয়ম।


কোথায় সেট করবেন

Gazi এর প্রতিটি মডেলের Geyser এর সাথেই রয়েছে wall hanger. এর মাধ্যমে আপনি আপনার গিজারটিকে যেকোন দেওয়াল অথবা শক্ত অবলম্বলের সাথে সংযুক্ত করতে পারবেন। এছাড়াও গাজীর প্রতিটি মডেলের গিজার আপনি আপনার ফলস্ সিলিং এ সেট করতে পারবেন। শুধুমাত্র গাজীর 35Y2B এবং 45Y2B মডেলের গিজার’দুটি আপনি চাইলে ফ্লোর বা মেঝেতেও সেট করতে পারবেন।  


কিভাবে সেট করবেন

Gazi এর প্রতিটি মডেলের Geyser সমতল স্থানে সেট করতে হবে। সেট করার সময় লক্ষ্য রাখতে হবে গিজারের উপর ‘‘Gazi Water Heater’’লেখাটি যাতে সামনের দিকে সোজা অবস্থায় থাকে। এটি গিজার ইন্সটলেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মনে রাখবেন, গিজার উল্টো ইন্সটল করলে গিজারের ভেতরের কয়েলটি নষ্ট হয়ে যাবে।

35Y2B এবং 45Y2B মডেলের গিজারগুলো অবশ্যই Horizontally সেট করতে হবে যাতে cold water inlet এবং hot water outlet পাশে নিচের দিকে থাকে। অন্যদিকে 20CF, 30CB, 30CU, 30KC মডেলের গিজারগুলো অবশ্যই দেয়ালে Vertically সেট করতে হবে যাতে cold water inlet এবং hot water outlet নিচের দিকে থাকে। 


20CF, 30CB, 30CU, 30KC মডেলের গিজারগুলো ইন্সটলেশনের সময় cold water inlet ও hot water outlet এ পাইপ সংযোগের জন্য নিচে এবং 35Y2B ও 45Y2B মডেলের গিজারগুলোর ক্ষেত্রে যে পাশে cold water inlet ও hot water outlet থাকে সে পাশে কমপক্ষে ৬-৮ ইঞ্চি জায়গা ফাঁকা রাখতে হবে।


সেফটি ভাল্ব সংযোগ

Gazi এর প্রতিটি মডেলের Geyser এর সাথে রয়েছে একটি Multifunctional Safety Valve. এই সেফটি ভাল্বটিকে অবশ্যই cold water inlet এর সাথে সংযোগ করতে হবে, যাতে দ্রুত পানি গরম হওয়ার জন্য গিজারের মধ্যকার তৈরী হওয়া প্রেসার বের হয়ে যেতে পারে। Safety Valve এর গায়ে একটি লাল ক্লিপ আছে, এটি একটু লুজ করে রাখতে হবে যেন প্রেসারটি বের হতে পারে এবং Backflow হওয়ার সম্ভাবনা না থাকে।

সাধারণত এক তলা ভবনে পানির প্রেসার কম থাকে। সেক্ষেত্রে cold water inlet এর সাথে প্রথমে non return valve যুক্ত করতে হবে। non return valve এর এক প্রান্তে “T” শেপ পাইপ লাগিয়ে তার সাথে সেফটি ভাল্ব সংযুক্ত করতে হবে।


পানির পাইপ সংযোগ

এবার গিজারের সাথে পানির লাইন সংযোগের পালা। ট্যাংক থেকে আসা ঠান্ডা পানির পাইপটি cold water inlet এর সাথে এবং গরম পানির কলের পাইপটি hot water outlet এর সাথে সংযুক্ত করতে হবে। cold water inlet ও hot water outlet এ পাইপ সংযোগের ক্ষেত্রে মনে রাখতে হবে যাতে পাইপ টাইট অবস্থায় লাগানো থাকে এবং পাইপে কোন লিকেজ না থাকে। 


হয়ে গেল আপনার গিজার ইন্সটলেশন। এবার Temperature Meter এর মাধ্যমে আপনি আপনার পছন্দ মত Temperature সেট করতে পারবেন। দ্রুত পানি গরম করতে চাইলে High Mode (৬৫-৭৫°C) এ দিয়ে রাখবেন তাহলে ৮-১০ মিনিটের মধ্যে পানি গরম হয়ে যাবে। আর যদি মনে করেন পানি খুব বেশি গরম না হলেও হবে তাহলে Temperature Meter -টি Medium (৫০-৬৫°C) এ রাখলেই হবে। 


গিজার ইন্সটলেশনের সময় উপরোক্ত পদ্ধতিগুলো ঠিকভাবে পালন করলে আপনার গিজারটি বছরের পর বছর ঝামেলাহীন সার্ভিস দিবে।

তাহলে আর দেরী কেন? শীতে উষ্ণ গরম পানি পেতে আজই নিয়ে আসুন Gazi Geyser.