শীত আগমণী প্রস্তুতি

শীত আগমণী প্রস্তুতি


ডিসেম্বর শুরু হতে না হতেই শীতের এক মনোমুগ্ধকর পরশ গায়ে দোলা দিচ্ছে। কিন্তু আমাদের কি কোনো ধারণা আছে এইবার কি পরিমান শীত পরতে পারে?

আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে এইবারের শীত খুবই ভয়াবহ আকারে আসতে যাচ্ছে। শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হবারও সম্ভবনা রয়েছে।

তীব্র শীতে পরিবারের সুস্বাস্থ্যের কথা ভেবেই নিতে হবে বাড়তি যত্ন। আর এই শৈত্যপ্রবাহের দিনগুলোতে চাই প্রয়োজনের চেয়ে একটু বেশি যত্ন। তাই আপনার ও আপনার পরিবারের সু্স্বাস্থ্য নিশ্চিত করতে নিয়ে এসেছি নানা টিপস্ যেন আপনি শীতকেও সুন্দরভাবে উপভোগ করতে পারেন।

✅ শীতের তীব্রতা বাড়ার আগেই শীতের কাপড়, কম্বল, লেপ ও যাবতীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।  
✅ শীত বাড়ার পূর্বেই গোসলের কথা সবার আগে মাথায় আসে তাই তীব্রতা বাড়ার আগেই গিজার লাগাতে হবে যাতে করে গরম পানি অথবা গোসলের কোন ঝামেলাই না থাকে।
✅  ঠান্ডা থেকে বাঁচতে বিশেষ করে  হাত, পা এবং কান ঢেকে রাখুন। এতে দেহের তাপমাত্রা সহজে কমে না।
✅ শীতে নিজেকে একটু আরামে রাখতে রুম হিটার ব্যবহার করতে পারেন যাতে করে শিশু ও বয়স্করা আরামে থাকতে পারে।
✅ এই শীতে ত্বকের মসৃণতা রক্ষা করতে নিয়মিত লোশন, গ্লিসারিন, অলিভ অয়েল ব্যবহার করতে পারেন।
✅ হাঁপানি বা শ্বাসকষ্ট থাকলে নাক ঢেকে চলতে হবে, বুকে ঠান্ডা যাতে না লাগে এবং প্রয়োজনীয় ঔষধ সাথে রাখতে হবে।
✅ দরকার ছাড়া ঠান্ডা পানি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।  হালকা  কুসুম গরম পানিই দৈনন্দিন কাজে ব্যবহার করুন। এক্ষেত্রে গিজারের কোন বিকল্প নেই।
✅ শীতের দিনে হালকা প্রশান্তির জন্য গরম স্যুপ খেতে পারেন , চা ও কফি পান করতে পারেন। কিন্তু অতিরিক্ত কোনো কিছু গ্রহণ সমস্যার সৃষ্টি করতে পারে।
✅ শীতে পরিবেশ ঠাণ্ডা থাকায় অনেক সময় ম্যাচ বা গ্যাস লাইটারে চুলা ধরানো কষ্টকর হয়ে পরে সেক্ষেত্রে আপনি অটো ইগনেশনের চুলা ব্যাবহার করতে পারেন।
✅ শীতে বারবার চুলা বা তার চারপাশের তেল চিটচিটেভাব পরিস্কার করতে খুবই ঝামেলার তাই বাড়িতে নিয়ে আসতে পারেন কিচেন হুড। এতে রান্নাঘর পরিস্কার রাখার আর কোন ঝামেলা নেই।

এই শীতে পরিবার ও বন্ধুদের সাথে সময় কাটুক একটু ভালো করে।